অনলাইনে স্কুল-কলেজের ক্লাস উদ্বোধন

87

পিবি ডেস্কঃ ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে অনলাইনে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ক্লাসের কার্যক্রম উদ্বোধন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ‌মেদ পলক। সোমবার (১ জুন) কলেজটির অনলাইন উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কার্যক্রমের উদ্বোধন করেন।

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে এ কার্যক্রমে সহযোগিতা করছে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প’ (আইডিয়া)।

এখন থেকে নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণির ক্লাসগুলো অনলাইনের মাধ্যমে নেয়া হবে। প্রতিটি ক্লাস ৬০ মিনিট করে চলবে যেখানে ৪৫ মিনিট পাঠদান ও বাকি ১৫ মিনিটি প্রশ্ন উত্তর পর্ব থাকবে। শিক্ষার্থীদের আগে থেকেই রুটিন এবং প্রয়োজনীয় ম্যাটেরিয়াল সরবরাহ করা হবে।

এ পদ্ধতিতে শিক্ষা কার্যক্রমকে সারাদেশে বিস্তৃত করতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন ব্যবস্থাপনার মাধ্যমে এবং স্টার্টআপদের সহায়তায় একটি অনলাইন প্ল্যাটফর্ম তৈরির কাজ শুরু করতে যাচ্ছে স্টার্টআপ বাংলাদেশ এর আইডিয়া প্রকল্প।

অনুষ্ঠানে পলক বলেন, এ অনলাইন শিক্ষা ব্যবস্থার যে মডেলটি তৈরি করা হয়েছে তা প্রতিটি শহর থেকে গ্রাম এবং কেন্দ্র থেকে প্রান্ত প্রতিটি জায়গায় ছড়িয়ে দিতে চাই আমরা। শুধু করোনা ভাইরাস পরিস্থিতির সময়েই নয়, করোনা ভাইরাস পরবর্তী সময়েও যাতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে শিক্ষা ব্যবস্থাকে বৈষম্যহীনভাবে সবার জন্য সমানভাবে উপহার দেয়া যায় সেই চেষ্টা আমাদের অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিশেষ অতিথি আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ , মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। সূত্রঃ সময়

পিবি/ব

Facebook Comments