নগ্ন শহরে রং, তুলি, তুমি আর আমি….

176

প্রিয়তমার পাশে পাগলা নদীর বুকে পাল তোলা নৌকা দেখতে চাওয়াটা বোধয় এখন একটু বেশিই বাড়াবাড়ি হয়ে যায়, তাই নাহ…? আচ্ছা তুলি তোমার কি মনে হয় তুমি কি এমনিতেই সুন্দর নাকি চোখের কোনায় কাজল পরলে..? রং তো বলে কাজল না পরলে তুলিকে চলে যাওয়া ১লা বৈশাখের মতই নগ্ন দেখাবে।

এবারের বৈশাখ কাজল পরেনি, নীল রংয়ে মিশে যায়নি লাল, অস্থির মন কেন জানি আজ স্থির । পার্কের বেঞ্চগুলোতে নেই কোনো ভালোবাসার গল্প। রিকশায় চড়া প্রেমিক প্রেমিকাদেরও এখন দেখা মেলে না। তিন চারজন মিলে একসঙ্গে রিকশা চড়ার গল্পটাও যেন হারিয়ে গেলো। রিকশার মামাদেরও এখন ভাড়া নিয়ে তর্ক করতে দেখা যায় না। রিকশাওয়ালা মামাদের গান শুনাও হয় না কতদিন। মামাদের এখন কেউ বলে না, মামা ওই রিকশাটার আগে যান। ছুটে চলা সেই বাদামওয়ালা মামাদেরও দেখা মেলে না। ছোট ছোট বাচ্চারাও এখন ফুল নিতে বিরক্ত করে না। বকুল ফুলের মালার গন্ধও কোথায় হারিয়ে গেলো। কুয়াশাও এখন চায়ে চুমুক দিতে ডাকে না। কেউ এখন বলে না, মামা, আরেক কাপ চা দাও। দোকানের সামনের কুকুরগুলোকে এখন কেউ বিস্কুট দেয় না। ট্রিট ট্রিট বলে চিল্লানো বন্ধুদেরও টংয়ের দোকানে দেখা যায় না। ফুটপাতের দোকানগুলো নেই, দরদাম করা মানুষদেরও এখন দেখা মেলে না। জনসমাগম করা ফুটপাতগুলোও আজ নিরবতা পালন করছে।

তবু দূর আকাশে চাঁদ হাসে, ফুল ফোঁটে তার সুবাসে, চুম্বন এঁকে যায় চলে যায়, ভালোবাসা এসে থাক চলে যায়, কথা একটায় কথা বলে যায়, মন শুধু তোমাকেই পেতে চাই। একদিন তুমি এসেছিলে, একদিন ভালোবেসেছিলে, ভালোবেসেছিলে হেসেছিলে, তার পর কি হলো জানিনা, পর দেখি ভালোবাসা নেই, তার পর থেকে শুধু স্বপ্নেই…

চেনা শহরের অচেনা অসুখ, সারলে অসুখ আগের মতোই ছুটব। সেদিন থাকবে না কোনো বারণ। প্রাণ খুলে খোলা আকাশের নিচে নিঃশ্বাস নিব, নগ্ন নয় বরং তুলি পরবে কাজল, রং ধরবে তোমায় জড়িয়ে । কালকে সকাল মেঘলা হবে, বৃষ্টি হবে, স্বপ্ন আমার সত্যি হলে…….

লেখকঃ মুর্শেদ শাকিল, সম্পাদক ও প্রকাশক, পজিটিভ বেঙ্গল।

Facebook Comments